ঘূর্ণিঝড় রেমালের নামে ভাইরাল AI নির্মিত ছবি 

False Social

বঙ্গোপসাগরের ক্রান্তীয় ঘূর্ণিঝড় রেমাল রবিবারের রাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়েছে। মূল আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার। জলোচ্ছ্বাস ও তীব্র বাতাসের কারণে বাংলাদেশের পটুয়াখালী, ভোলায়, বরিশালে ৩ জন এবং সাতক্ষীরা, চট্টগ্রাম ও কুমিল্লায় একজন করে মৃত্যুবরণ করেন, মোট মৃতের সংখ্যা ১২ জন। এছাড়া খুলনায় ট্রলার ডুবে ২ শিশু নিখোঁজ হয় এবং ১৩ জন আহত হয়। এছাড়া উপকূলীয় অঞ্চলে বিদ্যুৎ ও মোবাইল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়কে গাছ উপড়ে পড়ে বেশ কিছু এলাকায় যান চলাচল ব্যহত হয়েছে। এই আবহে তিনটি ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে শেয়ার করে তা ঘূর্ণিঝড় রেমালের ছবি বলে দাবি করা হচ্ছে। ছবিগুলো শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে,”ঘূর্ণিঝড় রেমাল 🌊🥹 কক্সবাজার সমুদ্র সৈকত থেকে তোলা ছবি 📷 ভয়ংকর সুন্দর।“ 

তথ্য যাচাই করে আমরা পোস্টের দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে পেয়েছি। ছবিগুলোর বাস্তব অস্তিত্ব নেই। আসলে ছবিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাইঃ 

ছবিগুলো ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে যে ছবিগুলোর মধ্যে বেশ কিছু অস্বাভাবিকতা রয়েছে। যেমন, আকাশ পরিষ্কার, শান্ত সমুদ্র, ঘূর্ণির উপর রামধেনু। তাছাড়া, রেমাল আছড়ে পড়ার আগে ও পরে যে রুপ ধারণ করেছিল তার সাথে মিল নেই ছবিগুলোর। 

এই সমস্ত অসঙ্গতি দেখে মনে প্রশ্ন জাগে যে, ছবিগুলোর কি আদৌ বাস্তব অস্তিত্ব রয়েছে ? 

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তৈরি কন্টেন্ট ডিটেকশন অ্যাপ্লিকেসনের হাইভ মডারেশন ও isitai.com-এর মাধ্যমে যাচাই করি। যা নিশ্চিত করে ছবিগুলো এআই নির্মিত। 

হাইভ মডারেশনের ফলাফল গুলো নীচে দেখুনঃ

নিষ্কর্ষঃ 

তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে ঘূর্ণিঝড় রেমালের নামে শেয়ার করা  ছবিগুলো AI নির্মিত। 

Avatar

Title:ঘূর্ণিঝড় রেমালের নামে ভাইরাল AI নির্মিত ছবি

Fact Check By: Nasim Akhtar 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *