ভারতের একটি নির্বাচনী সভার ছবিকে সাম্প্রদায়িক অশান্তি বিরোধী প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে হচ্ছে বাংলাদেশে চলমান সাম্প্রদায়িক অশান্তির বিরুদ্ধে অসম বাংলাদেশ সীমান্তে বিক্ষোভ মিছিলে নেমেছে হিন্দু সম্প্রদায়ের লোকজন। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে একটি বড় মাঠে জনগণের এক ভিড় উপচে পড়েছে। বেশিরভাগ লোকই গেরুয়া পাগড়ী জাতীয় টুপি পরে আছে যেন মনে হচ্ছে ভিড়ের ওপর গেরুয়া রঙের একটি আস্তরণ রয়েছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এবার ঠেলা সামলাও ✌️✌️✌️👍👍👍✌️✌️ আসাম বাংলাদেশ সীমান্তে তীব্র উত্তেজনা! 💛 বাংলাদেশে চলমান হিন্দু গণত্যার প্রচেষ্টার জেরে সমগ্র বারাক থেকে শুরু করে গৌহাটি অবদি আসামের সর্বস্তরের হিন্দুরা জেগে ওঠেছে! ভারত-বাংলাদেশ সীমান্ত ও সীমান্তবর্তী মুসলিম বহুল এলাকাগুলোতে রেড এলার্ট! জয় শ্রী রাম💛 জাগো হিন্দু🕉️✌️।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি বিভ্রান্তিকর। কর্নাটকের নেহরু ময়দানে ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী প্রচার সভার একটি ছবিকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Assam Bangladesh.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, কুমিল্লায় হিন্দু সম্প্রদায়ের প্রধান উৎসব দুর্গাপূজার মন্ডপে কোরআন পাওয়া ঘিরে দেশজুড়ে একধরণের অশান্তির পরিবেশ সৃষ্টি হয়েছে। পুজোমন্ডপ, মন্দির ও প্রতিমা ভাঙচুর এবং আগুনের পর দেশের ২২ জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। কুমিল্লার ঘটনায় এপর্যন্ত ৪৩ জনকে আটক করা হয়েছে। 

গত ১৭ অক্টোবর রংপুর জেলার এক হিন্দু যুবকের ধর্ম বিদ্বেষী ফেসবুক পোস্ট কে ঘিরে নতুন করে এক বচসা বেঁধে ওঠে। এই বচসার জেরে ২০টি হিন্দু বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।  

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখা যায় ২০১৯ সালের ১৩ এপ্রিল বেশ কয়েকটি টুইটার হ্যান্ডল থেকে এই ছবি পোস্ট করা হয়েছে। পোস্ট গুলোর ক্যাপশনের মাধ্যমে জানানো হয়, ছবিটি কর্ণাটকের মেঙ্গালুরু শহরে নরেন্দ্র মোদীর একটি নির্বাচনী সভার দৃশ্য। এই সভায় প্রায় ৬ লক্ষ লোকের সমাগম হয়। 

আর্কাইভ টুইট 

এই সুত্র ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এই সভার তথ্য খোঁজার চেষ্টা করি। ২০১৯ সালের ১৩ এপ্রিল নরেন্দ্র মোদীর অফিশিয়াল টুইটার আকাউন্ট এই সভা কেন্দ্রিক ৪টি পোস্ট হয়। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ আজকের ভালোবাসা এবং স্নেহের জন্য মেঙ্গালুরু শহরকে ধন্যবাদ।“ 

আর্কাইভ টুইট 

এরপর মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমে এই নির্বাচনী প্রচার সভার অনেক খবর দেখতে পাই। সংবাদ মাধ্যম দি হিন্দু, এন ডি টিভি, মেঙ্গালর টুডে সহ একাধিক প্রতিবেদন থেকে জানতে পারি এই জনসভা মেঙ্গালুরু শহরের নেহরু ময়দানে হয়েছিল। 

২০১৯ সালের ১৩ এপ্রিল নরেন্দ্র মোদীর ইউটিউব চ্যানেলে এই সভার একটি ভিডিও আপলোড যার শিরোনামে লেখা রয়েছে, “কর্ণাটকের ম্যাঙ্গালোরে জনসভায় ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদি।“ 

গুগল ম্যাপস থেকে নেহরু ময়দানের ছবি খুঁজে বের করি। নেহরু ময়দান ও ভাইরাল ছবির তুলনা নীচে দেওয়া হল। 

244470335_413005007122049_6959798149958606777_n.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতের কর্নাটক রাজ্যের নেহরু ময়দানে ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী প্রচার সভার একটি ছবিকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতের একটি নির্বাচনী সভার ছবিকে সাম্প্রদায়িক অশান্তি বিরোধী প্রতিবাদ মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.