স্মারক হিসেবে মুদ্রিত ৫০ টাকার কয়েনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বাংলাদেশের বাজারে আসতে চলেছে ৫০ টাকার কয়েন। পোস্টের ছবিতে দুটি কয়েনের ছবি রয়েছে যার একটিতে লেখা রয়েছে ‘Golden Jubilee of Independence 50 (1971-2021) Fifty Taka’। অন্যটিতে বঙ্গবন্ধুর ছবি রয়েছে এবং তার ওপরে লেখা রয়েছে – স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১ পঞ্চাশ ৫০ টাকা। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – বাংলাদেশে ৫০ টাকার কয়েনের যাত্রা শুরু। • আগামী ১০ই ফেব্রুয়ারি হতে বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। 

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মুদ্রিত ৫০ টাকার কয়েনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা কিওয়ার্ড সার্চ করি। একাধিক মুখ্যধারার সংবাদমাধ্যমে এই ৫০ টাকার এই কয়েনের ছবি দেখতে পাই। সংবাদপত্র ‘প্রথম আলো’-এর ২০২১ সালের ২১ মার্চ তারিখের প্রতিবেদন থেকে জানতে পারি, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর অর্থাৎ সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ টাকা মূল্যের প্রচলনযোগ্য স্মারক ব্যাঙ্ক নোট, ৫০ টাকা মূল্যের স্মারক নোট ও ৫০ টাকা মুল্যের রৌপ্য স্মারক মুদ্রা মুদ্রণ করবে বাংলাদেশ সরকার। অর্থাৎ, একটি ৫০ টাকার নোট প্রচলনযোগ্য এবং বাজারে আনা হবে। বাকি একটি ৫০ টাকার নোট এবং ৫০ টাকার কয়েনটি কেবল স্মারকমাত্র। এই দুটি প্রচলনযোগ্য নয় এবং এটিকে বাজারে আনা হবে না।  

এই তিনটির মধ্যে ৫০ টাকার কয়েনের ছবিকে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। প্রতিবেদনটি পড়তে ক্লিক করুন। 

সংবাদমাধ্যম ‘বাংলা ট্রিবিউন’-এর ২০২১ সালের ২৩ মার্চের প্রতিবেদন থেকে একই খবর জানতে পারি। ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ৫০ টাকার স্মারক নোট ও রৌপ্য মুদ্রা’ শিরোনাম লেখা এই প্রতিবেদনেও ভাইরাল ছবিটি দেখতে পাওয়া যায়। ৫০ টাকার কয়েনটি শুধুমাত্র স্মারক হিসেবেই মুদ্রণ করা হয়েছে এবং এটি প্রচলনযোগ্য নয়। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।  

উপরোক্ত সমস্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী হিসেবে মুদ্রিত ৫০ টাকার কয়েনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মুদ্রিত ৫০ টাকার কয়েনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:স্মারক হিসেবে মুদ্রিত ৫০ টাকার কয়েনের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.