ISIS বিরোধী নাটকের ভিডিওকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট শেয়ার

False International

আফগানিস্তানে সন্ত্রাসী সংগঠন তালিবানের দখল নিয়ে উত্তার সামাজিক যোগাযোগ মাধ্যম। সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, তালিবান বাজারে মহিলাদের ক্রীতদাস হিসেবে নিলাম করছে। ২ মিনিট ৩১ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে বোরখা পরিহিত কয়েকজন মহিলাকে হাতে দড়ি বেঁধে রাখা রয়েছে এবং কয়েকজন লোক তাদের নিলাম করছে। নিলাম শেষ হলে তাদের হাতের শিকল খুলে ক্রেতার কাছে দিয়ে দেওয়া হচ্ছে। আরও দেখা যাচ্ছে, কয়েকজন লোক দাড়িয়ে মোবাইলে এই ঘটনার ভিডিও রেকর্ড করছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “তালিবান বাজারে নিলাম করছে মহিলা ক্রীতদাস। তালিবান। সরিয়া ল।“

উল্লেখ্য, ২০ বছর পর, ১৫ অগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যেম আফগানিস্তান দখল করেছে জঙ্গি সংগঠন তালিবান। তারপর থেকেই অশান্ত কাবুল। আতঙ্কে রয়েছে দেশবাসী, কি হবে তাদের ভবিষ্যৎ? দেশ ছাড়ার জন্য হুড়োহুড়ি লেগেছে কাবুল বিমানবন্দরে। ভীত আফগানবাসী মাতৃভূমি ছেড়ে যেতে যায় কারণ সেখানে থাকলে তালিবানদের নিপীড়নের শিকার হতে হবে।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি ভাইরাল পোস্টের দাবিটি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৪ সালে লন্ডনে জঙ্গি সংগঠন আইসিস (ISIS)-এর নারী নিলামের প্রতিবাদে অভিনীত নাটকের দৃশ্যকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘বিবিসি’-এর ২০১৪ সালের ২০ অক্টোবরের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। জানতে পারি, সন্ত্রাসী গোষ্ঠী আইসিসি দ্বারা মহিলাদের নিলাম করে বিক্রি করা প্রতিবাদে কুর্দি সামাজিক কর্মীরা স্ট্রিট প্লে জাতীয় নাটকের মাধ্যমে এজাতীয় জঘন্য ঘটনাকে সমাজের সামনে তুলে ধরেন।

download - 2021-08-23T135049.670.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর ভিডিওটি ভালোভাবে লক্ষ্য করে দেখতে পাই, একটি বাস পাশ দিয়ে যাচ্ছে। এই বাসে গায়ে ইংরেজি ভাষায় লেখা রয়েছে “WINDSORIAN”। 

Windsorian.png

এরপর কিওয়ার্ড সার্চ করে দেখা যায়, WINDSORIAN হল যুক্তরাজ্যের একটি বাস সার্ভিস কোম্পানির নাম। এই কোম্পানিটি ১৯৯৭ সাল থেকে যুক্তরাজ্য এবং ইউরোপে পরিষেবা দেয়। 

download - 2021-08-23T140658.504.png

আরি মুরাদ নামে একজম কুর্দি তথ্যচিত্র পরিচালক এই প্রতিবাদী নাটকের একটি ভিডিও তার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ২০১৬ সালের ১ মার্চ শেয়ার করেন। ক্যাপশনে ইংরেজি ভাষায় তিনি লেখেন, জঙ্গি সংগঠন আইসিস তৈরি হওয়ার পর থেকে এর সিরিয়া এবং ইরাকে নারীদের কেনা বেচা শুরু করেছে। এই ঘটনা এতই মর্মান্তিক যে প্রত্যক্ষ দর্শীদের জিজ্ঞাসা করলে তারা কান্নায় ভেঙ্গে পড়ছে। 

সংবাদ মাধ্যম ‘নিউজ উইক’-এর একটি প্রতিবেদনে এই নাটকে অংশগ্রহণকারী কর্মীদের একটি ছবি দেখতে পাওয়া। ওপরে দেওয়া সমস্ত প্রমাণ থেকে স্পষ্টভাবে বলা যায় এই ভিডিওর সাথে তালিবান বা আফগানিস্তানের কোনও সম্পর্ক নেই। এটি ২০১৪ সালের লন্ডনের ভিডিও। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৪ সালে লন্ডনে জঙ্গি সংগঠন আইসিস (ISIS)-এর নারী নিলামের প্রতিবাদে অভিনীত নাটকের দৃশ্যকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ISIS বিরোধী নাটকের ভিডিওকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *