আশরাফ গনির বিমানে চড়ার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে

International Missing Context

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, আফগানিস্তানের রাষ্ট্রপতি পালিয়ে যাচ্ছেন। ১২ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে আশরাফ গনি একটি প্লেনে সিঁড়ি দিয়ে উঠছেন এবং হাত দেখিয়ে ভেতরে ঢুকে গেলেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আমেরিকার পা চাটা গোলাম আশরাফ গনি পালিয়ে যাচ্ছে। আরো কিছু দালাল আছে,যাদেরকে আমেরিকা তালেবানদের সন্ত্রাসী বলতে রাজি নয়।সেখানে আমাদের দেশের মিডিয়াগুলো জঙ্গি / সন্ত্রাসীগোষ্ঠী বলে সংবাদ প্রচার করছে।“

এখানে বলে রাখা ভালো, ২০ বছর পর, ১৫ অগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যেম আফগানিস্তান দখল করেছে জঙ্গি সংগঠন তালিবান। তারপর থেকেই অশান্ত কাবুল। ইতিমধ্যেই রাষ্ট্রপতি আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন। ১৯ অগস্ট একটি ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, নাজিবুল্লাহর মতো যাতে তাকে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া না হয় তা উপেক্ষা করতে আমি দেশ ছেড়েছি। ১৯৯৬ সালে আফিগানিস্তানে তালিবানের দখলের পর তৎকালীন রাষ্ট্রপতি মোহাম্মদ নাজুবুল্লাহকে বর্বরভাবে হত্যা করে একটি ট্রাফিক পোস্টে তার ক্ষতবিক্ষত দেহ ঝুলিয়ে দেওয়া হয়েছিল। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। জুলাই মাসে আশরাফ গনির উজবেকিস্তানে যাওয়ার ভিডিওকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই 

ভাইরাল ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, আফগান সংবাদ মাধ্যম ‘টোলো নিউজ’-এর ১৫ জুলাই তারিখের একটি ফেসবুক পোস্টে এই ভিডিওটিকে দেখতে পাই। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আফগান রাষ্ট্রপতি আজ সকালে ২ দিনের সফরে উজবেকিস্তানে রওনা দিলেন, রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হয়েছে।“

সংবাদ সংস্থা ‘এএনআই’-এর ১৫ জুলাই তারিখের একটি প্রতিবেদনে থেকে জানতে পারি, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আফগান রাষ্ট্রপতি আশরাফ গনির সাথে উজবেকিস্তানের তাশখন্দে সাক্ষাৎ করে। তারা বিভিন্ন রকম বিষয় নিয়ে আলোচনা করেন। 

download - 2021-08-20T141122.035.png

আশরাফ গনি সত্যিই আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন কিন্তু ভাইরাল এই ভিডিওর সাথে তার কোনও সম্পর্ক নেই।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। জুলাই মাসে আশরাফ গনির উজবেকিস্তানে যাওয়ার ভিডিওকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:আশরাফ গনির বিমানে চড়ার পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *