লিওনেল মেসির ছবি যুক্ত আর্জেন্টিনা মুদ্রা জারি করার খবরটি ভুয়া

False International

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, লিওনেল নেল মেসির ছবি যুক্ত টাকার নোট জারি করলো আর্জেন্টিনা কেন্দ্রীয় ব্যাঙ্ক। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, আকাশি নীল রঙের ১০০০ টাকার নোটে মেসির ছবি এবং পুরো আর্জেন্টিনা দলের ছবি। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “আর্জেন্টিনা প্রথম অফিসিয়াল মুদ্রা জারি করে (মেসির এবং বিশ্বকাপজয়ী টিমের ছবি)।“  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। লিওনেল মেসি সহ পুরো দলের ছবি যুক্ত আর্জেন্টিনিয়ান প্রচলিত মুদ্রা জারি করার খবরটি সত্য নয়।  

উল্লেখ্য, উল্লেখ্য, ১৮ নভেম্বর ২০২২ তারিখে সম্পন্ন হল ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা। ফাইনাল খেলাটি হয়েছে আর্জেন্টিনা বনাম ফ্রান্স। নির্ধারিত সময়ে খেলার ফলাফল না পাওয়াই পেনাল্টি শুট আউট এর দ্বারা জয়ী নির্বাচন করা হয়েছে। জয়ী হয়েছে মেসির দল আর্জেন্টিনা। ফাইনাল শুট আউট গুলো দেখুন এখানে। 

ফেসবুক পোস্ট  আর্কাইভ 

এখানে বলে রাখা ভালো, আর্জেন্টিনা মুদ্রার নাম পেসো। ১ পেস = ১.৪৮ টাকা।  

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে ভাইরাল ছবি কেন্দ্রিক অনেক প্রতিবেদন পাওয়া যায়। ’দি হিন্দু’-এর খেলা কেন্দ্রিক ওয়েবসাইট ’স্পোর্টস স্টার’ অনুযায়ী, আর্জেন্টিনা কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বৈঠক করেছিলেন। কিন্তু বাস্তবতা হল সেই বৈঠকে ব্যাঙ্ক মেসির ছবি নোটে অন্তর্ভুক্ত করার ধারণাটি মজার ছলে প্রস্তাব করেছিল। 

মেক্সিকান সংবাদমাধ্যম ’এল ফিনান্সিরো’ জানিয়েছে, যে এই বৈঠকটি আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচের আগে হয়েছিল এবং এটি কেবল একটি রসিকতা ছিল এবং মেসির ছবি যুক্ত প্রচলিত মুদ্রার খবরটি বাস্তব নয়। 

লাতিন আমেরিকা ভিত্তিক সংবাদমাধ্যম ’ব্লুম্বার্গ লাইন্স’-এর ২২ ডিসেম্বর তারিখের প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে, “মেসির পরিসংখ্যান সহ বিল: আর্জেন্টিনা কর্তৃপক্ষ এটি বিবেচনাধীন বলে অস্বীকার করেছে।“ 

প্রতিবেদন অনুযায়ী, সেন্ট্রাল ব্যাংক অফ আর্জেন্টিনা রিপাবলিক (BCRA) এবং কাসা দে লা মোনেদা বিশ্ব চ্যাম্পিয়ন দলের অধিনায়কের চিত্র সহ বিল মুদ্রণের খবরটি ভুয়ো বলে স্পষ্ট করেছেন। 

প্রতিবেদন আর্কাইভ 

সেন্ট্রাল ব্যাংক অফ আর্জেন্টিনা রিপাবলিক (BCRA)-এর ওয়েবসাইট অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বর মাসে শেষ ১০০০ পেসোর নোট জারি করা হয়েছে। যা এখন আর্জেন্টিনার প্রচলিত মুদ্রা। নোটটিতে আর্জেন্টিনার জাতীয় পাখি রুফাস হর্নেরোর ছবি রয়েছে। ’Argentina’s native fauna’ নামের সিরিজের মোট ছয়টি বিলের মধ্যে চতুর্থতম বিলের মাধ্যমে এই মুদ্রার প্রচলন করা হয়েছে।   

এই একই দাবির সত্যতা যাচায় পড়ুন ইংরেজিতে পড়ুন এখানে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। লিওনেল মেসি সহ পুরো দলের ছবি যুক্ত আর্জেন্টিনিয়ান প্রচলিত মুদ্রা জারি করার খবরটি সত্য নয়।

Avatar

Title:লিওনেল মেসির ছবি যুক্ত আর্জেন্টিনা মুদ্রা জারি করার খবরটি ভুয়া

Fact Check By: Nasim Akhtar 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *