না, পরিমনির ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল নামেনি রাজপথে

False Social

সম্প্রতি সামাজিক ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পরিমনি ফাঁসির দাবিতে পথে নেমেছে মানুষ। ১ মিনিট ১৬ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে অনেকগুলি লোক – বেশির ভাগই যুবক এবং যুবতী – স্লোগান দিতে দিতে মিছিল করে এগোচ্ছে। ভিডিওটি ৮ অগস্ট শেয়ার করে হয়েছে এবং এর ক্যাপশনে লেখা রয়েছে, “পরি মনির ফাঁসির দাবিতে আবার ও রাজপথ উত্তাল।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং ভিত্তিহীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পুরনো একটি বিক্ষোভ মিছিলের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ইউটিউব ভিডিও

প্রসঙ্গত, একাধিক বিয়ে, তাঁর নামে পর্ন ভিডিও ইত্যাদি নিয়ে বরাবরইর বিতর্কে জড়িয়ে থাকেন পরিমনি। তার বাড়ি থেকে উদ্ধার ৩০টিরও বেশি বিদেশি মদের বোতল ও এলএসডি নেশা করার জন্য ব্লটিং কাগত ও কিছু মাদক। বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)-এর হেফাজতে রয়েছেন তিনি। তার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে পুলিশ। 

তথ্য যাচাই

এই ভিডিওটি দেখেই আমরা বুঝতে পারি এর সাথে পরিমনির কোনও সম্পর্ক নেই। কারণ, মিছিলের সামনে প্রথম সারিতে কয়েকজন মেয়ে একটি ব্যানার ধরে হাঁটছে যার ওপরে লেখা রয়েছে “আটক শিক্ষার্থীদের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে চার দফা”। স্পষ্ট হয়ে যায় এটি কোনও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যুক্ত বিক্ষোভের ঘটনা। 

download - 2021-08-16T131948.972.png

ভাইরাল ভিডিওর স্ক্রিনশট

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে সংবাদ মাধ্যম ‘ডেইলি মানব জমিন’-এর ১ মার্চের একটি ফেসবুক ভিডিওতে এর অনুসন্ধান পাই। সেখানে দেখা যায় একই ব্যানার হাতে নিয়ে অনেকগুলি লোক বিক্ষোভ করছেন। ব্যানের লেখা রয়েছে, “আটক শিক্ষার্থীদের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে চার দফা বিক্ষোভ।“ 

সংবাদ মাধ্যম ‘সমকাল’-এর ফেসবুক পেজ থেকে ১ মার্চ তারিখে এই বিক্ষোভ মিছিলের একটি ভিডিও আপলোড করা হয়ে যার ক্যাপশনে লেখা রয়েছে, “ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পুলিশের গাড়ি দেখলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তা পুড়িয়ে দেওয়ার ‘হুকুম’ দিয়েছেন সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর।“ 

সংবাদ মাধ্যম ‘বিডি নিউজ’-এর প্রতিবেদন থেকে আসল ঘটনা জানা যায়। শাহবাগে মশাল মিছিল থেকে আটক ৭ জন শিক্ষার্থী, টিএসসি থেকে গ্রেফতার ৩ শিক্ষার্থী সহ ডিজিটার নিরাপত্তা আইন বাতিলের দাবি নিয়ে ১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন একটি বিক্ষোভ মিছিল করে। মিছিলের নেতৃত্ব দেয় ডাকসুর সাবেক ভিপি নুর। 

download - 2021-08-16T133555.276.png
প্রতিবেদনআর্কাইভ

এরপর বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে ১ মার্চের একটি লাইভ ভিডিওতে ভাইরাল ভিডিওর মিছিলকে দেখতে পাই। 

এছাড়া, অভিনেত্রী পরিমনির ফাঁসির দাবিতে হওয়া কোনও মিছিলের খবর আমরা খুঁজে পাইনি। স্পষ্টভাবেই বলা যেতে পারে পুরনো একটি ভিডিওকে ভুয়া দাবি সাথে শেয়ার করে গুজব ছড়ানো হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পুরনো একটি বিক্ষোভ মিছিলের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, পরিমনির ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল নামেনি রাজপথে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *