ভারতের এক কৃষক নেতার গ্রেফতারের ভিডিওকে নূপুর শর্মার উপর হামলা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মাদের (সা:) নামে কটূক্তি করায় ভারতীয় রাজনৈতিক নেতা নূপুর শর্মাকে গণপিটুনি দেওয়া হল। পোস্টের ৩০ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে অনেকগুলি লোকের একটি ভিড় একজন মহিলাকে ঘিরে রেখেছে এবং পুলিশ ওই মহিলাকে ভিড় থেকে বের করে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “নবীজির কটুক্তি কারী নুপুর শর্মা👊 নবীর প্রেমিকদের হাতে গণধোলাই,🤛 #NupurSharma।” 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি অসত্য এবং বিভ্রান্তিকর। ভারতের রাজস্থানের কৃষক নেতা ভূমি বিরমীর গ্রেফতারের ভিডিওর সাথে নূপুর শর্মা উপর হামলা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল।

ফেসবুক পোস্ট

প্রসঙ্গত, গত মাসের ২৭ তারিখ ভারতীয় রাজনৈতিক দল বিজেপির মুখপাত্র নুপুর শর্মা জাতীয় খবরের চ্যানেলে ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মাদ (সা:) ও তার স্ত্রী আয়েশা সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্য করে। এই ঘটনার পর ওই দেশের বিভিন্ন যায়গায় অশান্তির পরিবেশ সৃষ্টি হয়। ভারত সহ বাংলাদেশেও এই ঘটনার প্রতিবাদ শুরু হয়।

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে ভিডিওটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করি। ভিডিওতে পুলিশের উর্দিতে একটি ব্যাজ দেখা যায়। জুম টুলের মাধ্যমে ভালোভাবে পর্যবেক্ষণ করে জানতে পারি এটি রাজস্থান পুলিশের ব্যাজ। রাজস্থান হল ভারতের একটি রাজ্য। 

এরপর আমরা প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে অনুসন্ধান শুরু করি। ফলাফলে ‘ভূমি বিরমী’ নামে একটি ফেসবুক পেজে ভাইরাল ভিডিওর অনুসন্ধান পাই। ভিডিওটি ১৫ জুন তারিখে শেয়ার করা হয়। এই ১ মিনিট ৮ সেকেন্ডের ভিডিওর ৩৮ সেকেন্ডের পরবর্তী অংশকে ভাইরাল করা হচ্ছে। এই ভিডিও থেকে অতিরিক্ত কোনও তথ্য পাওয়া যায় না। 

ফেসবুক পেজ থেকে জানতে পার, ভূমি বিরমী হলেন রাজস্থানের চুরু জেলার ভারতীয় কৃষক সমিতির মহিলা সংগঠনের জেলা সভাপতি। এই পেজে আমরা আরও দুটি ভিডিও খুঁজে পাই যা ভাইরাল ভিডিওর সাথে মিলে যায়। ভিডিও দুটি দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন। 

এরপর আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ‘লোকাল নিউজ চুরু’ নামে একটি ইউটিউব চ্যানেলে ভূমি বিরমী সম্পর্কিত আমরা একটি ভিডিও দেখতে পাই। ভিডিওতে দেওয়া তথ্য অনুযায়ী এটি চুরুর তারানগরে অনুষ্ঠিত সর্বভারতীয় কিষাণ সভা। ভিডিওর ১ মিনিট ৯ সেকেন্ডের হলুদ পোশাক পরিহিত একজন মহিলাকে দেখা যার সাথে ভাইরাল ভিডিওতে যাকে নূপুর শর্মা দাবি করা হচ্ছে তার চেহারা অনেকটা মিলে যায়। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো ‘লোকাল নিউজ চুরু’-এর সঞ্চালক কৈলাশ স্বামীর সাথে যোগাযোগ করেন। তিনি আমাদের বলেন, “এটি চুরুর সাম্প্রতিক কৃষক আন্দোলনের ভিডিও। ভাইরাল ভিডিওতে হলুদ পোশাকে যাকে দেখা যাচ্ছে তিনি হলেন ভূমি বিরমী। এই ভিডিওর সাথে নূপুর শর্মার কোনও সম্পর্ক নেই।” 

নূপুর শর্মাকে কি গ্রেফতার করা হয়েছে?

নূপুর শর্মার গ্রেফতাদের বিশ্বাসযোগ্য কোনও খবর খুঁজে পাওয়া যায় না। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-এর ২০ জুন তারিখের প্রতিবেদন অনুযায়ী, নূপুর শর্মার বিরুদ্ধে আফআইআর দায়ের থাকায় কলকাতা পুলিশ নূপুর শর্মাকে ডেকে পাঠায়। কলকাতা পুলিশ তাকে হাজিরা দিতে বলে। সুরক্ষার কারণ দেখিয়ে তিনি ৪ সপ্তাহের সময় চেয়েছেন। 

‘টাইমস অফ ইন্ডিয়া’-এর ১৮ জুন তারিখের প্রতিবেদন অনুযায়ী, মুম্বাই পুলিশ নূপুর শর্মার জন্য দিল্লি যায় কিন্তু সেখানে তাকে পাওয়া যায় না। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতের রাজস্থানের কৃষক নেতা ভূমি বিরমীর গ্রেফতারের ভিডিওর সাথে নূপুর শর্মা উপর হামলা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল।

Avatar

Title:ভারতের এক কৃষক নেতার গ্রেফতারের ভিডিওকে নূপুর শর্মার উপর হামলা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.