ভারতের ২০১৬ একটি ভিডিওকে সিলেট বন্যায় মোটরবাইক ভেসে যাওয়ার ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

Missing Context Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করে সেটিকে সিলেট বন্যার দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি জলমগ্ন রাস্তার ওপরে দিয়ে একটি মোটরবাইক ভেসে যাচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “#আহ্ বন্যা… আহ্ জিন্দেগী …! #সিলেটের করুণ অবস্থা….! #আল্লাহ হেফাজত করুন …!”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি অসত্য এবং বিভ্রান্তিকর। ভারতীয় রাজ্য রাজস্থানের বন্যায় মোটরবাইক ভেসে যাওয়ার ভিডিওকে সিলেটের ঘটনা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, দেশের উত্তর পূর্বে সিলেট সুনামগঞ্জে বন্যা ভয়াভহ রুপ ধারণ করেছে। লক্ষ লক্ষ মানুষ বন্যার কারণে আটকা পড়েছেন। প্রশাসন জানিয়েছে এই দুটি জেলার মোট ৩০ লক্ষ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্তারিত পড়ুন এখানে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ভালোভাবে পর্যবেক্ষণ করি। দেখতে পাই রাস্তের ধারে ধাকে একটি দোকানের উপর হিন্দি ভাষায় দোকানের নাম লেখা রয়েছে। এর থেকে সন্দেহ হয় এটি বাংলাদেশের ভিডিও নয়। 

এর থেকে সূত্র নিয়ে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে ‘Yogendra Rathore’ নামের একটি ইউটিউবে চ্যানেলে ভাইরাল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ২০১৬ সালের ১০ অগস্ট এই ভিডিও আপলোড করা হয়। ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে, “রাজস্থানে বন্যা – যোধপুর । বাইক জলে ভেসে গেল (Flood in Rajasthan – Jodhpur | bike flow in the water)।” ভিডিওর বিবরণ থেকে জানতে পারি, ভারতীয় রাজ্য রাজস্থানের যোধপুরে প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে বন্যার পরিস্থিতি সৃষ্টি হয় এবং বৃষ্টির জলে একটি মোটর বাইক ভেসে যায়।

এরপর আমরা কিওয়ার্ড সার্চ করে ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’-এর ২০১৬ সালের একটি প্রতিবেদনে ভাইরাল ভিডিওর একটি দৃশ্য দেখতে পাই। এই প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘন্টার রেকর্ড বৃষ্টি কারণে ভিলওয়ারা এবং চিত্তরগড় সহ একাধিক জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এই সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলেও এই ঘটনা কেন্দ্রিক একটি উপস্থাপনা পাওয়া যায়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতীয় রাজ্য রাজস্থানের বন্যায় মোটরবাইক ভেসে যাওয়ার ভিডিওকে সিলেটের ঘটনা দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল।   

Avatar

Title:ভারতের ২০১৬ একটি ভিডিওকে সিলেট বন্যায় মোটরবাইক ভেসে যাওয়ার ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.