মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনার সেনাবাহিনীতে যোগদানের খবরটি ভুয়া

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, সেনাবাহিনীতে যোগ দিলেন মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনা। মূলধারার সংবাদমাধ্যম ‘ডেইলি ইত্তেফাক’-এর অফিসিয়াল পেয থেকে একটি প্রতিবেদন শেয়ার করে এই দাবি করা হয়েছে। প্রতিবেদন থেকে জানতে পারি, ২০১৫ সালের প্রাক্তন মিস ইউক্রেন দেশ রক্ষার্থে অস্ত্র হাতে সেনায় যোগ দিলেন আনাস্তাসিয়া লেনা। পোস্টে শেয়ার করা প্রতিবেদনের থাম্বনেলে দেখা যাচ্ছে আনাস্তাসিয়া লেনার তিনটি ছবির একটি কোলাজ রয়েছে যেখানে তিনি বন্দুক হাতে দাড়িয়ে রয়েছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে,  ইউক্রেনের সেনাবাহিনীতে আনাসতাসিয়ার মতো মহিলার সংখ্যা নেহাত কম নয়। বস্তুত, বিশ্বের মধ্যে ইউক্রেনের সেনাবাহিনীতেই মহিলা সেনানির সংখ্যা সবচেয়ে বেশি— ৩৬ হাজার।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনার সেনায় যোগদানের খবরটি ভুয়া। 

ফেসবুক পোস্টআর্কাইভ

প্রসঙ্গত, আনাস্তাসিয়া লেনা ২০১৫ সালে মিস গ্র্যান্ড ইন্টারন্যাশনাল সুন্দরী প্রতিযোগিতায় তার দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন করেন এবং জয়ী হন। 

তথ্য যাচাই

ভাইরাল এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা আনাস্তাসিয়া লেনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ভিজিট করি। দেখতে পাওয়া যায় থাম্বনেইলের সমস্ত ছবিগুলিই তার হ্যান্ডেল থেকে থেকে শেয়ার করা হয়। থাম্বনেইলের একেবারে বাঁদিকের ছবিটি ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি তারিখে পোস্ট করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা হয়, “22.02.2022 🇺🇦 #standwithukraine #handsoffukraine।”

এরপর ২৮ ফেব্রুয়ারি তার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট শেয়ার করে তিনি স্পষ্ট করেন যে তার সামরিক বাহিনীতে যোগদানের খবরটি ভুয়া। তিনি একজন সাধারণ নাগরিক, সামরিক বাহিনির সদস্য নন। 

আনাস্তাসিয়া আরও জানিয়েছেন, “ভাইরাল এই ছবিটি ‘এয়ারসফট’ নামের এক গেম খেলার সময় তোলা হয়েছিল। আমার প্রোফাইলের সমস্ত ছবি মানুষকে অনুপ্রাণিত করার জন্য পোস্ট করা হয়েছে।”

তিনি ক্যাপশনে আরও লিখেছেন কীভাবে হঠাৎ রাশিয়ানরা ইউক্রেনে আক্রমণ করেছে এবং তার দেশকে রাশিয়ানদের হাত থেকে মুক্ত করার জন্য তিনি প্রার্থনা করে চলেছেন। 

এয়ারসফট হল একটি দলগত খেলা যেখানে অংশগ্রহণকারীরা প্রতিপক্ষ খেলোয়াড়দেরকে খেলার বাইরে ট্যাগ করে গোলাকার প্লাস্টিক প্রজেক্টাইলের সাথে গুলি করে যাকে এয়ারসফ্ট বন্দুক বলা হয়। 

সামরিক বাহিনির ইউনিফর্মে পরে এবং বন্দুক হাতে প্রাক্তন মিস গ্র্যান্ড ইউক্রেন আনাস্তাসিয়া লেনার ‘এয়ারসফট’ খেলার আরও কিছু দেখতে পাই।

উপরোক্ত সমস্ত প্রমাণ ও তথ্য সাপেক্ষে স্পষ্ট হয়ে যায় প্রাক্তন মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনা বন্দুক হাতে সেনায় যোগ দেননি।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনার সেনায় যোগদানের খবরটি ভুয়া।

Avatar

Title:মিস ইউক্রেন আনাস্তাসিয়া লেনার সেনাবাহিনীতে যোগদানের খবরটি ভুয়া

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.