Fact Check: ২০১৭ সাল থেকেই বাংলাদেশে প্রায় ৩০ হাজার মন্ডপে দুর্গাপূজা হয়

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ২০১৭ সালে বাংলাদেশে ৩ হাজার দুর্গা পুজা হয় যা ২০২১ সালে বেড়ে ৩২ হাজার হয়ে যায়। 

পোস্টের লম্বা ক্যাপশনে লেখা রয়েছে, “২০১৭ সালে পূজামন্ডপ ছিল ৩ হাজারের একটু বেশি৷ ২০২১ এ পূজামন্ডপ দাড়িয়েছে ৩২,১১৮ টা! উল্লেখ্য যে- পূজামন্ডপ মানেই মন্দির না! প্রতিটা পূজামন্ডপই শিরকের আখড়া! অথচ শিরকের ব্যাপারে আল্লাহ বলেছেন- لَّقَدْ جِئْتُمْ شَيْـًٔا إِدًّا تَكَادُ السَّمٰوٰتُ يَتَفَطَّرْنَ مِنْهُ وَتَنشَقُّ الْأَرْضُ وَتَخِرُّ الْجِبَالُ هَدًّا 

তোমরা তো এক ভয়ানক বিষয়ের (শিরকের) অবতারণা করেছ। যাতে (শিরকের কারণে) আকাশ বিদীর্ণ হওয়ার, পৃথিবী খন্ড খন্ড হওয়ার আর পর্বতমালা চূর্ণ বিচূর্ণ হয়ে পতিত হওয়ার উপক্রম হয়েছে। [ সূরা মারয়াম-৮৯-৯০] 

ইবনে আব্বাস রা. বলেন, যখন শিরক চলতে থাকে, আসমান-জমিন এবং এতদ্বয়ে যা আছে, সব রাগে-ক্ষোভে কাঁপতে থাকে, কেবল মানুষ ও জ্বিন ছাড়া! [ তাফসীরে কুরতুবি] তার উপর এবারের পূজা-উৎসব মুসলিমের রক্তে মাখা। উস্তাদ মাসউদ আলিমী হাফি।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৭ সালে থেকে বাংলাদেশে প্রতিবছর প্রায় ৩০ হাজার দুর্গাপূজা হয়েছে। 

15181170-0bfd1cecec1a951d59946339c0334db4.png
ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, কুমিল্লায় হিন্দু সম্প্রদায়ের প্রধান উৎসব দুর্গাপূজার মন্ডপে কোরআন পাওয়া ঘিরে দেশজুড়ে একধরণের অশান্তির পরিবেশ সৃষ্টি হয়েছে। পুজোমন্ডপ, মন্দির ও প্রতিমা ভাঙচুর এবং আগুনের পর দেশের ২২ জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে। কুমিল্লার ঘটনায় এপর্যন্ত ৪৩ জনকে আটক করা হয়েছে।

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে অনুসন্ধান শুরু করি। ফলাফলে সংবাদপত্র ‘প্রথম আলো’-এর ২০১৭ সালের ২২ সেপ্টেম্বরের একটি প্রতিবেদনে এর খোঁজ পাই। দুর্গোৎসবে সরকারি ছুটি নিয়ে লেখা এই প্রতিবেদন থেকে জানতে পারি, পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী ২০১৭ সালের বাংলাদেশে পূজা মন্ডপের সংখ্যা হল ৩০,০৭৭টি। ২০১৬ সালে এই সংখ্যা ছিল ২৯,৩৯৫। 

download - 2021-10-18T125113.779.png
প্রতিবেদন আর্কাইভ

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চলতি বছরের ১০ অক্টোবরের একটি প্রতবেদন থেকে জানতে পারি, এবছর বাংলাদেশে দুর্গাপূজার মন্ডপের সংখ্যা ৩২,১১৮টি। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে সারাদেশে ৩১ হাজার ৩৯৮টি ও ২০২০ সালে ৩০ হাজার ২১৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। 

download - 2021-10-18T125954.926.png
প্রতিবেদন আর্কাইভ

সাল অনুযায়ী দুর্গামন্ডপের সংখ্যা

  • ২০১৬- ২৯,৩৯৫ 
  • ২০১৭- ৩০,০৭৭
  • ২০১৯- ৩১,৩৯৮
  • ২০২০- ৩০,২১৩
  • ২০২১- ৩২,১১৮

আরও বেশ কয়েকটি প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়। এর থেকে প্রমাণিত হয় ২০১৬ সাল থেকে বাংলাদেশে দুর্গাপূজা মন্ডপ সংখ্যা ৩০ হাজারের কাছাকাছি। ২০১৭ সালে ৩ হাজার পূজামন্ডপ থাকার দাবিটি বানোয়াট। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালে থেকে বাংলাদেশে প্রতিবছর প্রায় ৩০ হাজার দুর্গাপূজা হয়েছে।

Avatar

Title:২০১৭ সাল থেকেই বাংলাদেশে প্রায় ৩০ হাজার মন্ডপে দুর্গাপূজা হয়

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.