শাহরুখ খানের পুরনো ছবিকে ছেলের গ্রেফতারের ঘটনার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে সেটিকে বলিউড অভিনেতা শাহরুখ খানের ছেলে আরয়ান খানের গ্রেফতার হওয়ার পরে ঘটনা বলে দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে শাহরুখ একটি গাড়ির ভেতরে বসে রয়েছে। তার চুর এলোমেলো হয়ে রয়েছে। দাবি করা হচ্ছে ছেলে গ্রেফতার হওয়ার পর সন্তানের চিন্তার অভিনেতার পরিস্থিতি এমন হয়ে গিয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “সন্তান বিপ‌দে থাক‌লে বাবারা ভা‌লো থাক‌তে পা‌রে না। কিং খানদের ম‌তো মানুষগু‌লো  বিধ্বস্ত খানে প‌রিণত হন। একজন শাহরুখ খান হতে কতো জীবন তপস্যা করা লাগে তা হয়তো তাঁর সন্তান কিংবা মিডিয়া উপলব্ধি করতে পারবে না😭 একেই বলে ‘বাবা’!” 

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর মাদক মামলায় গ্রেফতার হয় ভারতীয় চলচ্চিত্র জগতের কিং শাহরুখ খানের ছেলে আরয়ান খান। এই ঘটনায় একরকমের শোকের ছায়া পরে যায় শাহরুখ অনুরাগীদের মধ্যে। ২৮ অক্টোবর আরয়ান খান জামিন পেয়ে কারাগার থেকে মুক্তি পায়।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। শাহরুখ খানের ২০১৭ সালের একটি ছবিকে অভিনেতার ছেলের গ্রেফতার হওয়ার ঘটনার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

15973471-8e0022c7c31e4b6a048cf10337a14af6.png
ফেসবুক পোস্টআর্কাইভ
15974237-bdb96797b3b1181685ea17d54f8da874.png

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভাইরাল ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে হিন্দি সংবাদ মাধ্যম ‘অমর উজালা’-এর ২০১৭ সালের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। জানতে পারি, ২০১৭ সালে একটি পার্টিতে মেকআপ ছাড়া পৌছন বলিউডের বাদশা। সেখানে সাংবাদিকরা তার এই অগোছালো লুকের ছবি ক্যামেরাবন্দি করেন।  

15974796-71c4d8596445c1592a2e395eb123cae2.png
প্রতিবেদনআর্কাইভ

সংবাদ মাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর ২০১৭ সালের ১৬ মার্চের একটি প্রতিবেদনে ভাইরাল ছবিটি দেখতে পাই। এই খবরটি পড়ে জানতে পারি, অভিনেত্রী আলিয়া ভট্ট’র ২৪তম জন্মদিনে মেকআপ ছাড়া অগোছালো লুকে পৌছন শাহরুখ খান। তার ছবি তোলার সময় ভিড়ের মধ্যে একজন চিত্রগ্রাহক আহত হয়ে যায়। অভিনেতা তাকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে দেন। 

image1 (3).png
প্রতিবেদন আর্কাইভ

সমস্ত প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় ভারতীয় অভিনেতা শাহরুখ খানের ২০১৭ সালের একটি ছবিকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। শাহরুখ খানের ২০১৭ সালের একটি ছবিকে অভিনেতার ছেলের গ্রেফতার হওয়ার ঘটনার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:শাহরুখ খানের পুরনো ছবিকে ছেলের গ্রেফতারের ঘটনার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.