অন্য একজন মহিলার ছবিকে অসুস্থ খালেদা জিয়া দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ভাইরাল ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া হাসাপাতালে ভর্তি অবস্থায় রয়েছেন। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে অক্সিজেন মাস্ক সহ মুখে টিউব লাগানো অবস্থায় একজন মহিলা একটি হাসপাতালের বেডে শুয়ে আছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দেশনেত্রী,মানবতার নেত্রী,গনতন্ত্রের নেত্রী,প্রিয় নেত্রী বেগম খালেদা জিয়া।উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো অতিবজরুরী,এহেন অবস্থায় ফ্যাসিবাদীদের অমানবিক আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন কররছি পাশাপাশি  সকলের নিকট দোয়া প্রাথ’না করছি।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। অন্য একজন মহিলার ছবিকে অসুস্থ খালেদা জিয়া দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Khleda.png
ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে একটি ফেসবুক পোস্টে এর অনুসন্ধান পাওয়া যায়। চলতি বছরের ১০ ফেব্রুয়ারি তারিখে ‘জালাল উদ্দিন ওয়াসিম’ নামের একটি ফেসবুক আইডি থেকে এই ছবিটি শেয়ার করা হয় যার ক্যাপশনে লেখা হয়, “আইসিইউ তে চিকিৎসাধীন আমার মা’কে হাসপাতালে দেখতে আসেন তরুন সমাজের প্রতিনিধি জনতার মেয়র ইশরাক হোসেন…।“

এই পোস্টের প্রথম ছবিকেই খালেদা জিয়া দাবি করে ভাইরাল করা হচ্ছে। 

16981536-0927248c09b1d9dee03c03a2ee6f6aa8.png

এরপর আমরা আরও দেখতে পাই, সম্প্রতি এই অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করে জানানো হয়েছে, এই দাবি ভুয়ো। ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, “এটা  আমার আম্মার ছবি কেও গুজব ছড়াবেন না।“ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো বাংলাদেশ জালাল উদ্দিন ওয়াসিমের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের বলেন, এটি তার আম্মার ছবি, খালেদা জিয়ার নয়। তার আম্মা ২৩ ফেব্রুয়ারি মারা গিয়েছেন। 

অন্যদিকে, কিওয়ার্ড সার্চ করে জানতে পারি, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। চিকিৎসার জন্য তাকে বিদেশে নিয়ে যাওয়ার অনুমতি জানানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে।   

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অন্য একজন মহিলার ছবিকে অসুস্থ খালেদা জিয়া দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:অন্য একজন মহিলার ছবিকে অসুস্থ খালেদা জিয়া দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.