বিখ্যাত মাওলানা তারিক জামিলের সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার খবরটি ভুয়া

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বিখ্যাত পাকিস্তানি মাওলানা তারিক জামিল পথ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন। পোস্টে দুটি ছবির একটি কোলাজ দেওয়া রয়েছে যার বাঁদিকে দেখা যাচ্ছে সাদা পোশাক পরে একজন ব্যক্তি রক্তাক্ত অবস্থায় একটি বেডে শুয়ে আছে এবং ডানদিকে তারিক জামিলের ছবি দেওয়া রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইন্না-লিল্লাহ 😭😭আল্লামা তারিক জামিল দাঃবাঃ সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন, আল্লাহ তায়ালা হযরত কে পরিপূর্ণ সুস্থতার নেয়ামত দান করেন।. আমিন🤲।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। তারিক জামিল সুস্থ রয়েছেন এবং তার সাথে কোনও দুর্ঘটনা ঘটেনি এমনটা তিনি নিজে জানিয়েছেন। 

16826358-38c973f17b62cdea4f1d061270f97215.png
ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, ইসলাম ধর্ম প্রচারক এবং মাওলানা তারিক জামিল ভারত, বাংলাদেশ পাকিস্তানি মুসলিম ধর্মালম্বীদের মধ্যে বেশ জনপ্রিয়। তার দুর্ঘটনার ভুয়া খবর বাংলাদেশ ভারতেও খুব ভাইরাল হয়েছে। 

16824121-43d09174cb9418c790aba7e7cabf6b3c.png

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে ‘ডেইলি পাকিস্তান’ নামের একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারি, মাওলানা তারিক জামিল দুর্ঘটনায় আহত হওয়ার খবরকে ভুয়া বলে দাবি করে নিশ্চিত করেছেন তিনি সুস্থ আছেন। 

download - 2021-11-16T161540.751.png
প্রতিবেদন আর্কাইভ

তারিক জামিলের অফিসিয়াল ফেসবুকে অ্যাকাউন্ট থেকে ১৪ নভেম্বর একটি পোস্ট করে এই খবরকে ভুয়া বলে দাবি করা হয়। পোস্টে উর্দু ভাষায় লেখা হয়, “গতকাল রাত থেকে মাওলানা তারিক জামিলের অ্যাক্সিডেন্টের খবর শেয়ার করা হচ্ছে যা একেবারেই ভিত্তিহীন। আলহামদুলিল্লাহ মাওলানা সাহেব ভালো আছেন এবং সুস্থ আছেন।“ 

এরপর ভাইরাল ছবির উৎস অনুসন্ধান করতে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে দেখতে পাই ২০১৯ সালে এই ছবিটি ভাইরাল হয় এবং আহত ব্যক্তিকে আজাম সামিল বলে দাবি করা হয়। ২০১৯ সালের ৩১ মে তারিখে শেয়ার করা একটি পোস্টে এই ছবিটি দেওয়া রয়েছে যার ক্যাপশনে লেখা রয়েছে, প্রখ্যাত তরুণ ধর্মীয় স্কলার আজাদ জামীল সাহেব সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন। 

16825652-531cbcb13fb8fa00f06b8a68f5622f5b.png

আহত ব্যক্তির অন্যান্য দিক থেকে তোলা কয়েকটি ছবিও ফেসবুকে ২০১৯ সালের ৩১ মে তারিখেই শেয়ার করা হয়। ছবিগুলি দেখুন এখানে এবং এখানে। এই ছবিগুলি দেখে স্পষ্ট বোঝা যায় এই ব্যক্তি মাওলানা তারিক জামিল নন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। তারিক জামিল সুস্থ রয়েছেন এবং তার সাথে কোনও দুর্ঘটনা ঘটেনি এমনটা তিনি নিজে জানিয়েছেন।

Avatar

Title:বিখ্যাত মাওলানা তারিক জামিলের সড়ক দুর্ঘটনায় আহত হওয়ার খবরটি ভুয়া

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.