২০১২ সালের ঈদের ছবিকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

False International

জঙ্গি সংগঠন তালিবানের কাবুল দখল করার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আফগানিস্তান নিয়ে ভুয়ো খবরের যেন বন্য বইছে। পুরনো ভিডিও এবং ছবি বিভিন্ন রকম ভুয়া দাবির সাথে শেয়ার করে গুজব ছড়ানো হচ্ছে। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কাবুল দখল করার পর নামাজ আদায় করলেন তালিবান। ছবিতে দেখা যাচ্ছে একটি মাঠ জাতীয় যায়গায় অনেকগুলি লোক সারি সারি ভাবে নামাজ পড়ছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কাবুল বিজয়ের পর, শুকরানা নামাজ আদায় করছেন। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১২ সালে কাবুলে ঈদ-আল-আজহার নামাজ পড়ার ছবিকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে। 

download - 2021-08-18T120119.532.png
ফেসবুক পোস্ট আর্কাইভ
download - 2021-08-18T121806.722.png

প্রসঙ্গত, সম্প্রতি কাবুল দখল করেছে সন্ত্রাসী সংগঠন তালিবান। আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ ঘানি দেশ ছেড়ে পালিয়েছেন। সাধারণ মানুষ দেশ ছেড়ে পালিয়ে যেতে বিমান বন্দরে ভিড় জমাচ্ছে। সম্পূর্ণ বিশ্বেই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাড়িয়েছে আফগানিস্তান এবং ওই দেশের বাসিন্দাদের ভবিষ্যৎ। তালিবান জানিয়েছে তারা দেশে শারিয়া আইন লাগু করলেও এবার তা আধুনিক হবে।

এর আগেও এরকমই একটি ছবি শেয়ার করে দাবি করা হয়েছিল তালিবানের ছাত্ররা কাবুলে বিজয় উদযাপন করছে। তথ্য যাচাই করে আমরা প্রমাণ করেছি এই দাবি সত্য নয়। পড়ুন আমাদের তথ্য যাচাই এখানে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদ মাধ্যম ‘দ্যা আটলান্টিক’-এর ২০১২ সালের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। ছবির ক্যাপশন থেকে জানতে পারি, এটি ২০১২ সালের ঈদ-আল-আজহার নামাজের ছবি। আফগানরা জালালাবাদের একটি মসজিদের বাইরে নামাজ আদায় করছেন। 

download - 2021-08-18T122414.435.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে সংবাদ সংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস’-এর ওয়েবসাইটে এই ছবিকে খুঁজে বের করি। ২০১২ সালের ২৬ অক্টোবর আপলোড করা ছবির শিরোনামে লেখা রয়েছে “আফগানিস্তান ঈদ-আল-আজহা”। ক্যাপশনে লেখা রয়েছে, “পূর্ব কাবুলের জালালাবাদের উপকন্ঠে একটি মসজিদের বাইরে ঈদ-আল-আজহার নামাজ আদায় করছেন আফগানরা, আফিগানিস্তান, শুক্রবার, অক্টোবর ২৬, ২০১২।“ ছবিটি তুলেছেন রহমত গুল। 

download - 2021-08-18T123102.462.png
অ্যাসোসিয়েটেড প্রেসআর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১২ সালে কাবুলে ঈদ-আল-আজহার নামাজ পড়ার ছবিকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:২০১২ সালের ঈদের ছবিকে তালিবানের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.