যুবককে কুমিরে খেয়ে ফেললো! বিভ্রান্তিকর শিরোনামের সাথে ভুয়া পোস্ট ভাইরাল

False Social

বিভ্রান্তিকর শিরনামের সাথে ভুয়া খবর। বাংলাদেশের কিছু নিউজ পোর্টালের কাছে এ যেন প্রতিদিনের কার্যক্রম হয়ে দাঁড়িয়েছে। এই সমস্ত খবরের মাধ্যমে যে কত মানুষ ভুয়ো তথ্যের কবলে পড়ছে সে বিষয়ে কোনও তোয়াক্কাই নেই। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, ঘুরতে যাওয়া একজন যুবককে কুমির খেয়ে ফেলেছে। ভাইরাল খবরটির শিরোনাম এবং ক্যাপশনে লেখা রয়েছে, “ঘুরতে যাওয়া যুবক কে খে’য়ে ফেললো কুমির,মুহূর্তেই ভাইরাল, (দেখুন ভিডিও)”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন। বিভ্রান্তিকর শিরোনামের সাথে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

download (75).png
ফেসবুক পোস্ট আর্কাইভ

তথ্য যাচাই

প্রথমে আমরা মূল প্রতিবেদনটি পড়ে দেখতে পাই শিরোনামের সাথে মূল খবরের কোনও মিলই নেই। প্রতিবেদনে কুমিরের মানুষকে খেয়ে ফেলার কোনও খবর বা ভিডিও তো নেইই উল্টে দুটি আলাদা খবরকে জুড়ে দেওয়া হয়েছে। প্রথমে লেখা রয়েছে কিভাবে ভাইরাল ভিডিও ফেসবুকে হইচই সৃষ্টি করে এবং তারপর লেখা রয়েছে, দীর্ঘদিন পর সংবাদপাঠিকা রেহনুমা মোস্তফা এবার ঈদের বিশেষ ধারাবাহিকে অভিনয় করেছেন। 

download (76).png
প্রতিবেদনআর্কাইভ

এছাড়া, কিওয়ার্ড সার্চ করে জানতে পারি ২০১৭ সালে বরগুনার তালতলীর ট্যাড়াগিরি ইকোপার্কে কুমিরের সাথে সেলফি তুলতে গিয়ে কুমিরের আক্রমণে প্রাণ হারিয়েছিল একজন যুবক। নিহত দর্শনার্থীর নাম আসাদুজ্জামান রণি (২৯)। 

যদিও, ভাইরাল প্রতিবেদনে এই ঘটনার কথাও বলা হয়নি। সেখানে কুমির আক্রমণে মানুষের মৃত্যুর কোনও খবরই দেওয়া হয়নি অথচ শিরোনাম অন্য সেটাই ইঙ্গিত করে। 

download (78).png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিভ্রান্তিকর শিরোনামের সাথে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:যুবককে কুমিরে খেয়ে ফেললো! বিভ্রান্তিকর শিরোনামের সাথে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.