বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল আর্জেন্টিনা নয়, শীর্ষে রয়েছে ইংল্যান্ড

Altered Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে বিভিন্ন দেশের ফুটবল দলের মূল্যের একটি তালিকা শেয়ার করে দাবি করা হচ্ছে, ১২.৮৫ বিলিয়ন ডলার মার্কেট মুল্য নিয়ে বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল আর্জেন্টিনা। ১.২৯ বিলিয়ন ডলার ও ১.০৬ বিলিয়ন ডলার মার্কেট মুল্য  নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ও ফ্রান্স। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “টান্সফার মার্কেট এর ওয়েবসাইট অনুযায়ী – বর্তমান বিশ্বের সবচেয়ে দামী টিমের নাম আর্জেন্টিনা *** -যাদের বর্তমান মার্কেট ভ্যালু ১২.৮৫ বিলিয়ন ইউরো – যা লিষ্টে থাকা বাকি দলগুলা সব মিলিয়ে এক করলে ও আর্জেন্টিনার সমান হবে না।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়া ও বিভ্রান্তিকর। বর্তমান বিশ্বের সবচেয়ে দামি দল হল ইংল্যান্ড, আর্জেন্টিনা নয়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ  

উল্লেখ্য, ট্রান্সফারমার্কেট জার্মান-ভিত্তিক একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে ফুটবল খেলার ফলাফল, পরিসংখ্যান, স্থানান্তর সংবাদ এবং সময়সূচী জাতীয় তথ্য পাওয়া যায়। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ট্রান্সফার মার্কেটের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন দলের মার্কেট ভ্যালুর তালিকা বের করি। এই তালিকার সাথে ভাইরাল পোস্টের তথ্য মেলানোর চেষ্টা করি। ১০০টি সবচেয়ে মূল্যবান জাতীয় দলের তালিকা অনুযায়ী, সবচেয়ে দামি দল হল ইংল্যান্ড ফুটবল দল, যার মার্কেট ভ্যালু ১.২৯ বিলিয়ন ইউরো। ১.০৬ বিলিয়ন ইউরো মার্কেট মুল্য নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। ৬২৭ মিলিয়ন ইউরো মার্কেট মুল্য  নিয়ে অষ্টম স্থানে রয়েছে আর্জেন্টিনা। তালিকাটি দেখুন এখানে।  

এর থেকে স্পষ্ট হয়ে যায়, ভাইরাল ছবি তালিকাটি সম্পাদিত। বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান ফুটবল দল হল ইংল্যান্ড। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বর্তমান বিশ্বের সবচেয়ে দামি দল ইংল্যান্ড, আর্জেন্টিনা নয়  

Avatar

Title:বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল দল আর্জেন্টিনা নয়, শীর্ষে রয়েছে ইংল্যান্ড

Fact Check By: Nasim A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.