রাষ্ট্রপতি নির্বাচনে পরাজয়ের পর অফিস ভাঙচুর করেননি ট্রাম্প

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি আমেরিকান কমেডি শোয়ের ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে রাষ্ট্রপতি নির্বাচনে পরাজয়ের পর অফিস ভাঙচুর করলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ভিডিওটিতে দেখা যাচ্ছে ট্রাম্পের মতো দেখতে একজন লোক একটি ঘরের আসবাবপত্র ভাঙচুর করছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “পাগল ট্রাম্প ক্ষমতা হারিয়ে অফিস ভাঙচুর করল”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ট্রাম্পকে বিদ্রূপ করে বানানো ‘দ্যা প্রেসিডেন্ট শো’ নামে একটি ব্যাঙ্গাত্বক আমেরিকান ধারাবাহিকের অংশকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে । 

ফেসবুক

তথ্য যাচাই 

ভিডিওটি প্রথমে ভালোভাবে পর্যবেক্ষণ করে বুঝতে পারি যে ব্যক্তিটিকে ভাঙচুর করতে দেখা যাচ্ছে তিনি ট্রাম্প নন। আরও দেখতে পাই ভিডিওটির ডানদিকের কোনে ‘কমেডি সেন্ট্রাল’ লেখা একটি লোগো রয়েছে। কিওয়ার্ড সার্চ করে জানতে পারি এটি একটি আমেরিকান বিনোদনের টেলিভিশন চ্যানেল। 

Comedy Central Trump.png

ভিডিওটিকে ‘ইনভিড ইউ ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে কোনও যথাযথ ফল পাওয়া যায়না। এরপর কিওয়ার্ড সার্চ করে ‘কমেডি সেন্ট্রাল ইউকে’-এর ইউটিউব চ্যানেলে ভিডিওটিকে দেখতে পাওয়া যায়। ২০১৭ সালে ২১ জুলাই শেয়ার করা এই ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে “সবকিছু ভাঙচুর করল রাষ্ট্রপতি – দ্যা প্রেসিডেন্ট শো । কমেডি সেন্ট্রাল”। এই ভিডিওটির সাথে ভাইরাল হওয়া পোস্টের ভিডিওটি হুবহু মিলে যায়। 

দ্যা প্রেসিডেন্ট শো হল কমেডি সেন্ট্রাল চ্যানেলের ডোনাল্ড ট্রাম্পকে বিদ্রূপ করে বানানো একটি ব্যাঙ্গাত্বক ধারাবাহিক। এই ধারাবাহিকের মোট ২০টি এপিসোড বানানো হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওটি শেয়ার করা হচ্ছে সেটি ২০১৭ সালের এবং এর সাথে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন হারার কোনও সম্পর্ক নেই। এই ধারাবাহিকের একটি পোস্টার নিচে দেওয়া হল।

The prez.jpg

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ট্রাম্পকে বিদ্রূপ করে বানানো ‘দ্যা প্রেসিডেন্ট শো’ নামে একটি ব্যাঙ্গাত্বক আমেরিকান ধারাবাহিকের অংশকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:রাষ্ট্রপতি নির্বাচনে পরাজয়ের পর অফিস ভাঙচুর করেননি ট্রাম্প

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.