অস্ট্রিয়ার আকাশ ডুবির মহাকাশ থেকে ভূপৃষ্ঠ অবতরণের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়া পোস্ট ভাইরাল 

False Social

সম্প্রতি সামজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, মহাকাশ থেকে ভূপৃষ্ঠ ১২৮০০০ ফুটের যাত্রা ৪ মিনিট ৫ সেকেন্ডে সম্পূর্ণ করলেন অস্ট্রেলিয়ানs বিজ্ঞানী। ৪ মিনিট ১৬ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে এক মহাকাশযাত্রী বেলুন থেকে ঝাপ দিলেন এবং নিরাপদে ভূপৃষ্ঠে এসে অবতরন করলেন। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “ অস্ট্রেলিয়ান বিজ্ঞানী মহাকাশ থেকে 1,28000 ফুট লাফ দিয়ে 4 মিনিট 5 সেকেন্ডে 1236 কিলোমিটারের যাত্রা শেষ করে পৃথিবীতে পৌঁছেছেন। তিনি স্পষ্ট দেখতে পেলেন পৃথিবী নড়ছে। অসাধারণ ভিডিওটা দেখুন।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। অস্ট্রিয়ান আকাশ ডুবি ফেলিক্স বামগার্টনারের মহাকাশ থেকে ভূপৃষ্ঠ অবতরণের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটি ভালো করে পর্যবেক্ষণ করি। স্পষ্ট লক্ষণীয় আন্তর্জাতিক সম্প্রচার সংস্থা বি বি সি এর ওয়াটারমার্ক। 

এই সুত্র ধরে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে “বি বি সি স্টুডিও” এর ইউটিউব চ্যানেলে হুবহু ভাইরাল এই ভিডিওটি পেয়ে যায়। ভিডিওটি ২০১৬ সালের ১৭ মার্চ তারিখে আপলোড করা হয়েছে। ভিডিওর বিবরনে অনুযায়ী- রেড বুল আকাশ ডুবির পক্ষ থেকে ফেলিক্স বামগার্টনার মহাকাশ থেকে ঝাপ দিয়েছিল। এখানে বলে রাখা ভালো, ফেলিক্স বামগার্টনার হলেন অস্ট্রিয়ান আকাশডুবি, তিনি কোন বিজ্ঞানী নন। 

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমে এই দুঃসাহসিক মহাকাশ ঝাপ কেন্দ্রিক প্রতিবেদন পেয়ে যায়। বি বি সি-এর ১৪ অক্টোবর, ২০১২, তারিখের প্রতিবেদন অনুযায়ী, ফেলিক্স বামগার্টনার বায়ুস্তরের স্ট্রাটোসস্ফিয়ার স্তরে হিলিয়াম গ্যাস বেলুন থেকে ঝাপ দিয়েছিলেন। ১২৮১০০ ফুট অর্থাৎ ৩৯.০৪ কিমি ভূপৃষ্ঠ উচ্চতা থেকে লাফ দিয়ে তিনি নিউ মেক্সিকো শহরে অবতরন করেছিলেন। এই ১২৮১০০ ফুটের (৩৯.০৪ কিমি) এই যাত্রা তিনি ৯ মিনিট ৩ সেকেন্ডে সম্পূর্ণ করেছিলেন। 

রেড বুল-এর ইউটিউব চ্যানেলে এই ভিডিও আপলোড করে জানানো হয়- ফেলিক্স বামগার্টনার ১৩৫৭.৬ কিমি/ঘন্টা বেগে এই যাত্রা সম্পূর্ণ করেছে যা মুক্ত অবস্থায় শব্দের বেগের থেকেও বেশি।

তথ্য প্রমানের ভিত্তিতে স্পষ্ট হয়, ভাইরাল ভিডিওটি কোন বৈজ্ঞানিকের মহাকাশ যাত্রার নয়। ভূপৃষ্ঠ থেকে ১২৮১০০ ফুট অর্থাৎ ৩৯ কিমি উপর থেকে ভূপৃষ্ঠে অবতরন করতে আকাশ ডুবি ফেলিক্স বামগার্টনারের ৯ মিনিট ৩ সেকেন্ড সময় লেগেছিল, ৪ মিনিট ৫ সেকেন্ড নয়। নীচে অবতনের সময় তার সর্বচ্চ গতিবেগ হয়েছিল ১৩৫৭.৬ কিমি/ঘন্টা। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। অস্ট্রিয়ান আকাশ ডুবি ফেলিক্স বামগার্টনারের মহাকাশ থেকে ভূপৃষ্ঠ অবতরণের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:অস্ট্রিয়ার আকাশ ডুবির মহাকাশ থেকে ভূপৃষ্ঠ অবতরণের ভিডিওকে বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.